Learning camp to develop children s skill

One hundred children got life skill training to protect them-selves from mental and physical unfavorable situation in life at Gangni in Meherpur . In the learning camp children got to know about the child convention and various skills for life . Beside that they took part in a drawing and quiz competition.The Chief guest appreciated NCTF for their participation in local level child budget, hot line introduction to stop child marriage and others advocacy activities. The training session held on 28 October 2015  with the support of Bangladesh Shisu Academy, Somaj Kollan Somiti and Save the Children.


গাংনী উপজলো লার্নিং ক্যাম্প।

জেমী আক্তারঃ গত ২৮ই অক্টোবর, শুক্রবার ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ), মেহেরপুর এর আয়োজনে ১০০ শিশুর উপস্থিতিতে লার্নিং ক্যাম্প ২০১৫ অনুষ্ঠিত হয়। সেভ দ্য চিলড্রেন এর শিশুদের জন্য কর্মসূচী ও বাংলাদেশ শিশু একাডেমী এবং পলাশি পাড়া সমাজ কল্যাণ সমতিরি সহযোগিতায় উক্ত লার্নিং ক্যাম্পে মেহেরপুর গাংনী উপজেলার সকল ইউনিয়ন থেকে এনসিটিএফ প্রতিনিধি, এডি সেন্টার প্রতিনিধি, চাইল্ড প্রটেকশন প্রতিনিধিসহ অন্যান্য এলাকার শিশুরা অংশগ্রহণ করে। সকাল ৯.৩০ মনিটিরে সময় প্রধান অতথিি জেলা শিশু বিষয়ক কর্মকর্তা লার্নিং ক্যাম্প এর শুভ উদ্বোধন করেন।

পরবর্তীতে শিশুরা আনন্দের মধ্য দিয়ে শিশু অধিকার সনদ, জীবন দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে। পরে শিশুরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতার পর শিশুরা ঘুড়ি উড়ায়,সাংস্কৃতিক ও বিনোদনের মধ্য দিয়ে শিশুরা পরিবেশকে আরো বেশী আনন্দঘন করে তোলে। সেভ দ্য চিলড্রেন এর শিশুদের জন্য কর্মসূচীর বিভিন্ন কর্মসুচি সম্পর্কে উপস্থিত শিশুদের অবহিত করেন ডেপুটি ম্যানেজার জনাব ইমরান চৌধুরী। এর পর শিশুরা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ মোশাররফ হোসেন, নির্বাহী পরিচালক, পলাশী পাড়া সমাজ কল্যান সমিতি,শুনীল কুমার রায় প্রজক্টে ডরিক্টের পলাশী পাড়া সমাজ কল্যান সমিতি ,জনাব আবুজাফর মোহাম্মদ হোসেন, প্রজেক্ট অফিসার, সেভ দ্য চিলড্রেন,লালমিয়া, সভাপতি, এনসিটিএফ মেহেরপুর জেলা। অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় গাংনী উপজলো এনসটিএিফ সভাপতি রোকুনুজ্জামান রাকবি এর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করে গাংনী উপজেলা এনসিটিএফ সাধারন সম্পাদক জমেী খাতুন,জনি আহাম্মদে,মোমনি এবং কাকলী আক্তার।

আলোচনা সভায় জমেি খাতুনরে স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এনসিটিএফ মেহেরপুরের বিভিন্ন সফলতা এবং প্রশাসনের দাবি তুলেধরে। এর মধ্যে উল্লেখ্য, তারা চলতি বছর বিভিন্ন ইউনিয়ন পরিষদের বাজেট পরিকল্পনা সভায় অংশগ্রহণ করে এবং তাদের সুপারিশে ইউনিয়ন পরিষদ শিশুদের জন্য সুনির্দিস্ট বাজেট বরাদ্দ করে। এনসিটিএফ সদস্যবৃন্দ প্রধান অতিথির নিকট আগামী বছর সকল ইউনিয়ন পরিষদ বাজেট সভায় অংশগ্রহণ করতে একটি সরকারি নির্দেশনামূলক বিজ্ঞপ্তি জারির দাবি জানায় চায়। শিশুরা যাতে সরাসরি প্রশাসনের কাছে তাদের সমস্যা ও অভিযোগ সমূহ জানাতে পারে তার জন্য একটি বিশেষ উদ্যোগ নেয়ার জন্য দাবি জানায়। এছাড়া সে তার বক্তব্যে জেলা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানান যে তাদের সরকারী ওয়েবসাইটে এনসিটিএফ এর সংবাদ ও তথ্য শেয়ার করার জন্য সুযোগ দিয়েছেন। সে তার বক্তব্যে উল্লেখ করে বাল্য বিবাহ প্রতিরোধে উপজলো প্রশাসনরে একটি নির্দিষ্ট হটলাইন চালু করলে তারা তৎক্ষনাত তথ্য জানাতে পারবে এবং আরো উল্লেখ করে তাদের মেহেরপুরের সকল গ্রামে এনসিটিএফ এর সদস্য আছে।
অতিথিরা তাদের বক্তব্যে এনসিটিএফ এর ভূয়সী প্রশংসা করেন এবং সকল কাজে এনসিটিএফকে সহযোগিতা করবে বলে জানান। তার পাশাপাশি প্রধানঅতিথি তার বক্তব্যে শিশু অধিকার বাস্তবায়নে অঙ্গীকার তুলেধরেন এবং এনসিটিএফকে আরো বেশী কাজ করার জন্য বলেন। তিনি সব সময় এনসিটিএফকে সহযোগিতা করবেন বলে ও জানান এবং এনসিটিএফ এর কাজের প্রশংসা করেন। উক্ত অনুষ্ঠানে শশিু ছাড়া আরো উপস্থতি ছলিনে মৃদুল কুমার পএিসকএেস,মোঃ শহদিুল ইসলাম শান্ত, চাইল্ড র্পালামন্টে স্পীকার মোঃ হাসান মাহমুদ এবং জসমি, মুক্তা প্রমূখ্য।