আমরাই পারি।

হাসান মাহমুদঃ এনসিটিএফ এর উদ্যেগে ২৬/১০/২০১৫ সকাল ১১ ঘটিকার সময় মেহেরপুর জেলার মটমুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং মেম্বারদের সাথে এনসিটিএফ সদস্যদের শিশু অধিকার পরিস্থিতি বিষয়ক গণ-শুনানি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । এখানে মটমুরা ইউনিয়ন এর সব গ্রাম থেকে এনসিটিএফ সদস্য এবং স্কুল প্রদান শিক্ষক সহ ইমাম সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন।

শিশু অধিকার সনদের ১২ নং অনুচ্ছেদে বলা হয়েছে শিশুরা তাদের চাওয়া পাওয়া নিয়ে দায়িত্ব বাহকের সাথে মতপ্রকাশ করতে পারবে। গণ-শুনানিতে শিশুদের পক্ষ থেকে উত্থাপিত বিষয়গুলো হচ্ছে ইভটিজিং,শিশুদের মাদকের প্রতি আসক্ততা,অল্প বয়সে বিবাহ, দপ্তরি দিয়ে ক্লাস নেওয়া, কিছু স্কুলে বাথরুম ব্যবহার অনপুযোগী, ইউনিয়ন পরিষদে এনসিটিএফ মিটিং রুম এবং ফার্নিচার। এনসিটিএফ শিশুদের গত জানুয়ারী থেকে সেপ্টেমবর এর মধ্যে শিশু বিবাহের সংখ্যা ২৫ জন যাদের বয়স গড়ে ১১-১৪ বছর। বাওট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বলেন শিশু বিবাহ বন্ধ করতে হলে সবার আগে অভিবাবকদের সচেতন করতে হবে। তাদের সচেতন করতে পারলে এটা রোধ করা সম্ভব হবে।
আমার স্কুল এলাকার মধ্যে কোন মেয়ে ইভটিজিং স্বীকার হও আমাকে জানালে আমি পদক্ষেপ নিব। মুটমুরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অত্র অনুষ্ঠানের প্রধান অতিথি শিশু বিবাহ সর্ম্পকে বলেন আমাদের দেশ তথা সমাজের মারাত্বক ব্যাধি। যার ফলে বিশেষ করে নারীরা বঞ্চিত হচ্ছে শিক্ষা বা সমান অধিকার থেকে এর জন্য একা আন্দোলন করলে হবে সবাইকে এগিয়ে আসতে হবে। আমরাই পারি শিশু বিবাহ প্রতিরোধ করতে, কারন সরকারের সব চাইতে নিম্ন পর্যায় আইন প্রয়োগকারী প্রতিষ্ঠান হিসেবে ইউনিয়ন পরিষদ ।

এনসিটিএফ থেকে তোমরা যে বিষয়গুলো উপস্থাপন করেছো সেগুলোর সাথে আমি একমত এগুলো প্রতিরোধ করতে আমার যেখানে যা সহযোগীতা লাগবে আমাকে বললে আমি সহযোগিতা করব। এনসিটিএফ আমার চোখ খুলে দিয়েছে আমি অনেক বিষয় জানলাম ভবিষতে তোমরা আমাদের এভাবে জানাবে। আমি এনসিটিএফ এর মিটিং করার জন্য এ রুমে তোমাদের চেয়ার টেবিল যা লাগে তা পরিষদ থেকে নিয়ে একটা তালা মেরে চাবি তোমাদের কাছে রাখবে।

তোমাদের খবরগুলো আমাদের ইউনিয়ন র্পোটালে দেওয়ার জন্য ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের উদ্যেক্তাকে দিলে তা প্রকাশ করা হবে। পলাশি পাড়া সমাজ কল্যান সমিতি ও সেভ দ্য চিলড্রেন সহযোগিতায় উক্ত শুনানিতে শিশু ও সুশীল সমাজের ৪৮ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। এনসিটিএফ এর চাইল্ড পার্লামেন্ট সদস্য জনি আহাম্মেদের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন পিএসকেএস প্রতিনিধি সহ সেভ দ্য চিলড্রেন এর সেন্ট্রাল ভলান্টিয়ার শান্ত মোঃ শহিদুল ইসলাম উপজেলা ভলান্টিয়ার জসিম উদ্দিন এবং ইসমোতারা প্রমুখ্য।