সম্পন্ন হলো শিশু অধিকার পরিস্থিতি বিষয়ক গণ-শুনানী।

হাসান মাহমুদঃ মেহেরপুর সদর উপজেলার ‘বুড়িপোতা’ ইউনিয়নের মাধ্যমে শেষ হলো  সদর উপজেলার ৫টি ইউনিয়নের চেয়ার ম্যানসহ নীতি-নির্ধারনি মহোল প্রধান শিক্ষকদের সাথে শিশু অধিকার পরিস্থিতি বিষয়ক গণ-শুনানি। এরই ধারাবাহিকতায় ১৩ অক্টোবর ২০১৫ তারিখে বুড়িপোতা ইউনিয়নের শিশুদের বর্তমান পরিস্থিতি নিয়ে নীতি-নির্ধারনি মহোলের সাথে ঐ ইউনিয়নের এনসিটিএফ সদস্যরা

এক গণ-শুনানির আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চেয়ারম্যান মহোদয় ‘আব্দুর রউফ মুকুল’ মেম্বারগণ,স্কুল প্রধানগণ এবং সুসিল সমাজের ব্যক্তিবর্গ। গণ-শুনানিতে শিশুদের বিভিন্ন সমস্যার কথা উঠে আসে যেমন, কমিউনিটি ক্লিনিকের অনিয়ম,বাল্য-বিবাহের বর্তমান সমস্যা,ইভটিজিং,জন্ম সনদে বয়স না বাড়নোর আবেদন এবং স্কুলের বিভিন্ন সমস্যার কথা। বাল্য-বিবাহ বন্ধের ক্ষেত্রে ‘চেয়ারম্যান মহোদয়’ তাৎক্ষনিক কিছু গুরুত্বপুর্ণ পদক্ষেপ গ্রহণ করে।

যেমন :

১। প্রতিরোধের  ক্ষেত্রে সর্ব প্রথম  শিশুদের সচেতন হতে হবে তাই তিনি সকলকে তার ফোন নাম্বার দিয়ে বলেন যে, আপনারা যে কোনো সময় আমাকে যে কোনো তথ্য দিলে আমি তা তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করব।
২। চেয়ারম্যান মহোদয় উপস্থিত প্রধান শিক্ষকদের বলেন বাল্য-বিবাহের কুফল সম্পর্কে সচেতন করার লক্ষে অতিরিক্ত ক্লাস নিতে হবে (সপ্তায় ১ দিন ১ প্রিয়ড)
৩। কমিউনিটি ক্লিনিকে ঔষাধ ঠিকভাবে পাচ্ছে কিনা এবং তা সময়মত খোলা-বন্ধ হচ্ছে কি না সে ব্যাপারে আমার ম্বোর সহ সদস্যগন নিয়মিত তা পরিদর্শন করবে।
৪। খুব শীঘ্রই আমার এলাকাকে/ইউনিয়নকে মাদকদ্রব্য হতে শিশুসহ সকলকে রক্ষা/প্রতিরোধ করার জন্য করার জন্য প্রত্যেক গ্রামের সুসিল সমাজের ব্যক্তিদের নিয়ে কমিটি গঠন করব।
পরিশেষে চেয়ারম্যান মহোদয় বলেন যে শিশুরা যে কোনো সমস্যায় পড়লে এবং আমাকে জানালে আমি তা সমাধানের সর্বাত্বক চেষ্টা করব।অনুষ্ঠানে মডারেটরের দায়ীত্ব পালন করেন, অত্র ইউনিয়নের সহ-সভাপতি স্বপ্না খাতুন। সার্বিক সহযোগিতা করেন এনসিটিএফ এর সিওয়াইভি শহিদুল ইসলাম শান্ত এবং ফরিদা আপা (সেভ দ্য চিল্ড্রেন)। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হাসান মাহমুদ (চাইল্ড পার্লামেন্ট স্পীকার)।