শিক্ষার অন্যতম হাতিয়ার শিক্ষাসামগ্রী

সাজিদ হাসান,কুষ্টিয়া: একটু সঞ্চয় ও একট ত্যাগ ফোটাতে পাওে অনেক শিশুর মুখের হাসি, আর এই উদ্দেশে তাই গত ২২ ই অক্টোবর ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স(এনসিটিএফ),কুষ্টিয়া জেলার কার্যনির্বাহী কমিটির উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদেরও মাঝে শিক্ষা উপকরন বিতরন করা হয়। যে জাতি যত শিক্ষিত তত উন্নত। আর সুবিধাবঞ্চিত শিশুরা লেখাপড়ার জন্য শিক্ষা উপকরন তাদেও চাহিদা অনুযায়ী পায় না। বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে দরিদ্র শিশুদেও মাঝে শিক্ষা উপকরন বিতরন করা হয়। এনসিটিএফ কুষ্টিয়ার সদস্যারা নিজেদের ব্যাক্তিগত অর্থায়নে শিশুদেও মাঝে শিক্ষা উপকরন বিতরন করে।

শিক্ষা উপকরণ বিতরণের সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিনিয়র তথ্য অফিসার জনাব তৌহিদুজ্জামান তৌহিদ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জনাব মখলেছুর রহমান । এ সময় শিশু অধিকার বিষয়ে তারা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং শিশু অধিকার সম্পর্কে ধারণ দিয়ে থাকেন । বাংলাদেশে গুনীজনরা তাদেও শিশু কালে জীবন কিভাবে অতিবাহিত করেছে সে বিষয়ে উপর সংক্ষিত বক্তব্য রাখেন। শিশু অধিকার হলো শিশুদওে ন্যায্য পাওয়ানা যার আইন গত ভিক্তি হল শিশু অধিকার সনদ যে অধিকার গুলো শিশুর এমনি তেই পাওয়ার কথা যা চাইতে হয়না যা না পেলে

শিক্ষা উপকরন দেয়ার একাংশ

একজন শিশু সঠিক ভাবে বেড়ে উঠতে পাওে না এবং তার সঠিক বিকাশ ব্যাহত হয়।

এবং তারা এনসিটিএফ কুষ্টিয়ার সকল সদস্যকে এ কমর্সুচী গ্রহন করার জন্য প্রংশসাকরেন পরবর্তীতে র্আও শিশুদওে জন্য উন্নয়নমৃলক কাজ করার জন্য অনুপ্রানিত করেন। দরিদ্র শিশুরা শিক্ষা উপকরন পেয়ে অনেক খুশি হয়। দরিদ্র শিশুদেও মধ্যে পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষর্থীরাও উপস্থিত ছিলো। এ সময় প্রায় ৪০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা উপকরন বিতরন করা হয়। উল্লেখ্য ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স(এন.সি.টি.এফ) বাংলাদেশে জাতীয় পর্যায়ের বৃহত্তম একমাত্র শিশু সংগঠন। যা ২০০৩ সাল এ প্রতিষ্ঠিত হয়,সংগঠনটি বর্তমানে ৬৪ জেলা সহ বিভিন্ন থানা ও উপজেলায় শিশু অধিকার বাস্তবায়নে কাজ করছে।

এছাড়াও শিক্ষাউপকরণ বিতরনওে সময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া এন.সি.টি.এফএর সভাপতি মোঃমুসাব্বির হোসেন, কুষ্টিয়া জেলা এনসিটিএফ এর শিশু সাংবাদিক ও খুলনা বিভাগীয় প্রধান শিশু সাংবাদিক সাজিদ হাসান (সৃষ্টি), শিশু গবেষক ফারজানা তন্দ্রা, চাইল্ড পার্লামেন্ট মেম্বার আসিফ, সাব্বিরসহ জেলা ভলান্টিয়ার মোঃ শাকিল ইসলাম ও তন্নী অনেকে উপস্থিত ছিলেন।