মেহেরপুরের ইউনিয়নগুলোতে শিশুদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে ”শিশু অধিকার সপ্তাহ” পালিত হচ্ছে ।

হাসান মাহমুদঃ আজ ০৭ অক্টবর-২০১৫ তারিখে মেহেরপুর জেলার আমঝুপি ইউনিয়ন পরিষদে ‘সেভ দ্য চিল্ড্রেনের’ সহযোগিতায় শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে শিশুদের নিয়ে এক গন-শুনানির আয়োজন করা হয়। যেখানে উপস্থিত ছিলেন ইউনিয়নের অভিভাকগণ।
যেমন, ইউনিয়ন চেয়ার ম্যান,মেম্বারগণ,স্কুল প্রধানগণ এবং এনসিটিএফ সদস্যরা। অনুষ্ঠানে শিশুরা শিশুদের মধ্য থেকে একজন ‘মডারেটর’ নির্বাচন করে। যার মাধ্যমে শিশুরা তাদের কথাগুলো নীতি-নির্ধারনি মহলে তুলে ধরবে।
মাননীয় মডারেটর অনুষ্ঠানকে তিন পর্বে পরিচালনা করেন, ১ম পর্ব শিশুদের জানতে চাওয়া ২য় পর্ব সুপারিশ এবং ৩য় পর্বে অথিতিদের বক্তব্য।

পরিচয়পর্বের মাধ্যমে মাননীয় মডারেটর অনুষ্ঠান পরিচালনার কাজ শুরু করেন। অনুষ্ঠানে বাল্য-বিবাহকে প্রধান ইষ্যু করা হয়। শিশুরা আমঝুপি ইউনিয়নের বর্তমান বাল্য-বিবাহের পরিস্থিতি সম্পর্কে অভিভাকদের জানান, এ বিষয়ে ‘শারমিন সুলতানা’ বলে আমার বয়স এখন ১৫ এবং আমি একজন শিশু হয়ে কিভাবে সংসার/সন্তানের দায়ীত্ব নিব? আমরা বাল্য-বিবাহের হাত থেকে বাঁচতে চায়। এর বক্তব্যের সাথে যুক্ত করে ‘সোহানা’ বলে আমার অনেক বান্ধবি আছে যাদের ১৩-১৫ এর মধ্যে বিয়ে হয়ে গেছে তারা হচ্ছে
১) রিতা-৭ম শ্রেণী
২)সোনিয়া-৮ম
৩)সাগরিকা-৭ম
৪)রিমা-৬ষ্ঠ
আরও অনেকে এবং সোহানা বলে গত জুন-সেপ্টেম্বর পর্যন্ত ১৫-২০ টি বাল্য-বিবাহ হয়েছে। কেন হচ্ছে এসব বিয়ে জানতে চাইলে এ প্রশ্নের উত্তরে অভিভাবক প্যানেল থেকে ’শাহিদুল ইসলাম’ বলে আমরা ইতিমধ্যে বাল্য-বিবাহ বন্ধের লক্ষে কাজ করছি। তবে আমার একটা সেভ দ্য চিল্ড্রেনের কাছে অনুরোধ তারা যেন প্রতিটি গ্রামের গ্রাম প্রধানদের সাথে নিয়ে এ ধরনের অনুষ্ঠারে আয়োজন করেন।

বাল্য-বিবাহ বন্ধের জন্য শিশুদের মধ্য হতে ‘ভাবনা’ সুপারিশ তুলে ধরে। সুপারিশ> ইউনিয়ন প্রধানদের নিয়ে বাল্য-বিবাহ প্রতিরোধের আলাদা কমিটি থাকতে হবে যাদের ফোন নাম্বার গ্রাম,রাস্তা,মোড় এবং বিভিন্ন স্থানে থাকবে যাতে করে আমরা যে কোনো সময় আপনাদের সাথে যোগাযোগ করতে পারি এবং সহযোগিতা পায়। এ প্রস্তাবে ‘’প্যানেল” চেয়ার ম্যান একমত পোষন করেন এবং রাজি হন। এবং প্যানেল চেয়ারম্যান এও বলে যে, খুব শীঘ্রই আমরা এ ইউনিয়নকে বাল্য-বিবাহ মুক্ত শিশু বান্ধব ইউনিয়ন হিসাবে গড়ে তুলব সে রক্ষেই আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেক্ষ ইভটিজিং সমস্যা, কমিউনিটি ক্লিনিকের ঔষাধ সরবারহের সমস্যা এবং মাদকাসক্তের সমস্যাগুলো এক একজন মেম্বারগণ তাদের এলাকা ভাগ করে নিয়ে তা সমাধানের প্রতিশ্রুতি দেন। অনুষ্ঠানে মডারেটরের দায়ীত্ব পালন করেন, আমঝুপি ইউনিয়নের সভাপতি ‘কনক চাঁপা’ সার্বিক সহযোগিতা করেন, শহিদুল ইসলাম শান্ত (CYV)।