এনসিটিএফ শরীয়তপুর বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৭ উপলক্ষ্যে ‘আমার কথা শোনো’ শীর্ষক মুক্ত আলোচনা সভা

বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৭ উপলক্ষ্যে ‘আমার কথা শোনো’ শীর্ষক মুক্ত আলোচনা সভা গত ১৬ই অক্টোবর এনসিটিএফ শরীয়তপুর এর আয়োজনে ও শরীয়তপুর শিশু একাডেমির সহযোগীতায় মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত হয়৷ উক্ত সভায় সভাপতিত্ব করেন আসিফ ইকবাল সভাপতি এনসিটএফ শরীয়তপুর ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা শিশু একাডেমির পরিচালক মোঃ শাহিন উদ্দিন৷ বিশেষ অতিথি হিসেবে ছিলেন, মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ ফরিদ আল হোসাইন ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এর সভাপতি  দৈনিক রুদ্রবার্তা পত্রিকার সম্পাদক শহীদুল ইসলাম পাইলট সহ এনসিটিএফ শরীয়তপুর এর কমিটি মেম্বার ও সকল সাধারণ সদস্যবৃন্দ৷

প্রতিবছর শরীয়তপুর জেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ পালিত হয়। কিন্তু প্রতিবছর বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষ্যে পালিত এই সকল অনুষ্ঠানের মাধ্যমেই শিশুদের অধিকারকে অনেকটা অবজ্ঞা করা হয়। কেননা এই অনুষ্ঠান শিশুদের অধিকার নিয়ে কিন্তু যখন আমরা এই সকল অনুষ্ঠান গুলোতে যাই অনেক ক্ষেত্রেই দেখা যায় শিশুরা দর্শকদের কাতারে বসে আছে এবং একের পর এক ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশেষ ব্যক্তিগণ তাদের ভাষণ ও বক্তৃতা দিয়ে যাচ্ছে আর শিশুরা শুধু চুপচাপ করে দেখতে থাকে আর এক সময় অনুষ্ঠান শেষ করে যে যার গন্তব্যে চলে যান। কিন্তু বিষয়টা এমন হওয়া উচিত ছিলো না। শিশুদের অধিকার নিয়ে শিশুরা বলবে ঊর্ধ্বতন কর্মকর্তা বা বিশেষ ব্যক্তিগণ শিশুদের বক্তব্য শুনবে, দেখবে এবং তাদের মতামত জানাবেন। কিন্তু সাধারণত এটার ভিন্নতাই দেখা যায়। 

“আমাদের কথা শুনো” বিষয়ের উপরে বক্তৃতা রাখেন এনসিটিএফ শরীয়তপুর এর সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম শুভ, শিশু সাংবাদিক শামীমা কালাম শিলা, মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী মেহেরুন নেছা জেরিন, সপ্তম শ্রেণীর বায়জিত খান, রনি সরদার, ইশরাত ঈসা, নবম শ্রেনীর মোঃ জিহাদ শেখ, জুবাইরিয়া আক্তার, ঐশী আক্তার।

অনুষ্ঠান শেষে সকলেই শিশুদের কতৃক আয়োজিত এই অনুষ্ঠানের প্রশংসা করেন এবং এরকমভাবে শিশুদের নিয়ে শিশুদের দিয়ে পরিচালিত অনুষ্ঠান করার জন্য এনসিটিএফ শরীয়তপুর এর কার্যনির্বাহী কমিটি কে উৎসাহিত করেন মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজ এর অধ্যক্ষ ফরিদ আল হোসাইন।

[আমিনুল ইসলাম, শিশু সাংবাদিক, এনসিটিএফ শরীয়তপুর]