NCTF Concern about Education of Deprived Children

Afser Memorial Secondary School ,a school of Jhalokathi having eight Hundred students among them 80 % is from lower income family and only One hundred and fifty children use to get scholarship,according to the headmaster statement name Mr. Jahangir Hossain. After visiting few school NCTF come to this conclusion that to ensure proper education the range of scholarship should increase so that the deprived children can enlighten their future.


                                                                                                শিক্ষার্থীদের উপবৃত্তি বাড়ানো দরকার

মেহেদী হাচান (ইমরান):

ঝালকাঠি জেলা এনসিটিএফ কার্যনির্বাহী কমিটি জেলা সদরের বিভিন্ন স্কুলে শিক্ষক-শিক্ষার্থীদের উপবৃত্তির উপরে বক্তব্য নেয়। ঝালকাঠি সদর থানার পোনাবালিয়া ইউনিয়নের আফসার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ জাহাঙ্গীর হোসেনের সাথে প্রথম আলোচনা হয়। প্রশ্ন সাপেক্ষে তিনি জানান তার স্কুলে ৮০০ (আটশত) এর উপরে ছাত্র-ছাত্রী আছে। এর ৮০% ই দরিদ্র্য পরিবার থেকে আগত।

তার স্কুলে সরকারী নিয়ম অনুযায়ী ১৫০ (একশত পঞ্চাশ) এরও কম ছাত্র-ছাত্রী উপবৃত্তি পায়। তার মতামতে তিনি জানান সরকার উপবৃত্তি দেয়ার ফলে শিক্ষার্থীদের আগের চেয়ে আগ্রহ বেড়েছে। আর তার স্কুলের মতোই বাংলাদেশে আরও অনেক স্কুল আছে, যেখানে উপবৃত্তি দেওয়া কষ্টকর। কারণ ৮০০ (আটশত) এর বেশী শিক্ষার্থীর ভিতরে ৮০% ই যদি থাকে দরিদ্র, তাহলেতো কষ্ট হবারই কথা। আবার ঝালকাঠি সদরের পৌর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক রাণীবালা সাহ প্রশ্ন সাপেক্ষে একই মতামত ব্যক্ত করেন। প্রশ্ন সাপেক্ষে তিনি বলেন যে, শিক্ষার্থীরা উপবৃত্তির অর্থ লেখাপড়ায় ব্যয় করে এবং বর্তমানে ডাচ বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এখন যেভাবে উপবৃত্তি দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার এতে যে অসাদু শিক্ষকরা বিভিন্ন বায়না দেখিয়ে শিক্ষার্থীদের উপবৃত্তির অর্থ তারা আত্মসাৎ করত। তার আর সুযোগ থাকবে না এবং তারও একই উপবৃত্তির পরিমাণটা যেন বাড়ানো হয় ও বাংলাদেশে যে শিশু বাজেট আছে সেটাও যেন বাড়ানো হয়। ঝালকাঠি এনসিটিএফ কার্যনির্বাহী কমিটি যে কয়টি স্কুলে গিয়েছিল প্রতিটি স্কুলের শিক্ষার্থীদের একই বক্তব্য যে, উপবৃত্তির পরিমাণ বাড়ানো হয় এবং বাংলাদেশে যে শিশু বাজেট আছে সেটিও যেন বাড়ানো হয়।