মঙ্গলবার চাইল্ড পার্লামেন্ট অধিবেশন

দৈনিক ইত্তেফাক ২৮ মে, ২০১৬ : চাইল্ড পার্লামেন্টের ১৩তম অধিবেশন বসছে মঙ্গলবার। শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়।
শিশু অধিকার সংগঠন জাতীয় শিশু টাস্ক ফোর্স (এনসিটিএফ) এর এডভোকেসি শাখা হিসেবে ২০০৩ সাল থেকে শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে চাইল্ড পার্লামেন্ট।
শনিবার রাজধানীর অদূরে সাভারে একটি প্রশিক্ষণকেন্দ্রে শুরু হয়েছে চাইল্ড পার্লামেন্ট এর প্রাথমিক পর্ব।
দেশের ৬৪ জেলা থেকে নির্বাচিত ৬৪ জন এনসিটিএফ চাইল্ড পার্লামেন্ট সদস্য এবং ১৬ টি বিশেষ অঞ্চল( চা বাগান, সী বিচ,পাহাড়ী অঞ্চল, আদিবাসী শিশু, হাওরে বসবাস করা শিশু, দুর্যোগ প্রবন এলাকা) থেকে  শিশু সাংসদ যোগ দিচ্ছে এবারের অধিবেশনে।
রাজধানীর একটি সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার চাইল্ড পার্লামেন্টের  উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। বিকেলে সমাপনী পর্বে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ
এবারের অধিবেশনে উদ্বোধনী পর্বে ‘শিশু হত্যা বন্ধ কর, শিশু সুরক্ষা নিশ্চিত করো’ এবং সমাপনী পর্বে ‘মাধ্যমিক বিদ্যালয়ে পানি ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিতে বরাদ্দ বৃদ্ধি’ শীর্ষক বিষয়ে সুনির্দিষ্ট আলোচনা করবেন শিশু সাংসদরা।
চাইল্ড পার্লামেন্টের স্পিকার হাসান মাহমুদ বলেন, বাংলাদেশের শিশুদের কথা শিশুদের মাধ্যমে আইনপ্রনেতাদের কাছে তুলে ধরার জন্যই চাইল্ড পার্লামেন্ট। গত একযুগের বেশি সময় জাতিসংঘ শিশু অধিকার সনদের আলোকে শিশুদের অংশগ্রহনের শিশু অধিকার রক্ষায় চাইল্ড পার্লামেন্টের অবদান রাখার চেষ্টা করছে দেশের ৬৪ জেলার শিশুরা।
চাইল্ড পার্লামেন্ট শিশুদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত শিশুদের অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের শিশুদের অধিকার কথাগুলো আইন প্রণেতাদের কাছে তুলে ধরছে। জাতিসংঘ শিশু অধিকার সনদের আলোকে শিশু অধিকার পরীবিক্ষন ও বাস্তবায়নে এনসিটিএফ সদস্যরা প্ল্যান ইন্টারন্যাশনাল  বাংলাদেশ ও সেভ দ্য চিলড্রেন  ও  বাংলাদেশ শিশু একাডেমীর সহযোগিতায় ৬৪ জেলায়  কাজ করে যাচ্ছে।