বরিশালে এনসিটিএফের দুই দিন ব্যাপি আইসিটি ও ডকুমেন্টেশন প্রশিক্ষণ সম্পন্ন

জহির রায়হানঃ ন্যাশনাল চিলড্রেন’স্ টাস্কফোর্সের (এনসিটিএফ) বরিশাল জোনের ২দিন ব্যাপি আইসিটি ও ডকুমেন্টেশন প্রশিক্ষণ ২৭-২৮ মে ২০১৫ ইং সম্পন্ন হয়েছে।

ম্যাস্-লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) এর আয়োজনে এবং সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় ৬৪ জেলাতে এনসিটিএফের আইসিটি এন্ড ডকুমেন্টেশন বিষয়ক প্রশিক্ষণের বরিশাল জোন পর্যায়ে সম্পন্ন হয়েছে ।বরিশালের এনজিও ফোরাম প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে বরিশাল বিভাগের ৬টি জেলা এবং ঢাকা বিভাগের ৪টি জেলার (ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর) প্রতি জেলা থেকে ২ জন করে এনসিটিএফ কার্যকরী কমিটির সদস্য এ প্রশিক্ষণে অংশগ্রহণ করে।

উক্ত প্রশিক্ষণে শিশুদের আইসিটি এন্ড ডকুমেন্টেশনের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। আইসিটি প্রশিক্ষণে কম্পিউটার পরিচিতি ও ব্যবহার, ইন্টারনেট ও ব্যবহার, ইমেইল, সার্চ ইঞ্জিন, সোস্যাল মিডিয়া ও বাংলাদেশের ব্যাতিক্রমধর্মী শিশুতোষ ওয়েবপোর্টাল এনসিটিএফবিডিডটওআরজি এর ব্যবহারের উপর বাস্তব প্রশিক্ষণ দেওয়া হয়।প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেনের আইসিটি, মিডিয়া ও নলেজ ম্যানেজমেন্টের ম্যানেজার শারমিন আফরোজা।উপস্থিত শিশুরা এনসিটিএফকে আ্ইসিটি প্ল্যাটফর্মে উন্নীত করতে তাদের প্রশিক্ষণকে যথাযথভাবে কার্যকর করবে বলে প্রতিজ্ঞাবদ্ধ হয়। এবং একটি সমৃদ্ধ বাংলাদেশ তৈরির অঙ্গীকার করে।

উক্ত প্রশিক্ষণ পরিচালনা ও সহায়কের ভূমিকায় ছিলেন ম্যাস্-লাইন মিডিয়া সেন্টারের (এমএমসি) প্রকল্প কর্মকর্তা সাইফ মহদী, এনসিটিএফের কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক সজীব খন্দকার এবং এনসিটিএফের কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক মিদুল ইসলাম মৃদুল।এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল এনসিটিএফের জেলা স্বেচ্ছাসেবক আল আমিন জুয়েল।