ভোলায় জাতিসংঘ শিশু অধিকার সনদের ২৫ বছর পূর্তি

ভোলাকে শিশু বান্ধব জেলা হিসাবে গড়ে তোলা হবে

ভোলায় জাতিসংঘ শিশু অধিকার সনদের ২৫ বছর পূর্তিতে মতবিনিময় সভায় -জেলা প্রশাসক

জাতিসংঘ শিশু অধিকার সনদের ২৫ তম বর্ষ পূর্তিতে ভোলা জেলায় শিশু অধিকার পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসনের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় ।
আজ শনিবার (১৩ ডিসেম্ভর)সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয় । বাংলাদেশ শিশু একাডেমী ও জাতীয় শিশু টাস্ক ফোর্স(এনসিটিএফ) ভোলা জেলা কমিটি ও জেলা প্রশাসন ,সেভ দ্য চিলড্রেন,প্লান ইন্টারন্যাশনাল এ মতবিনিময় সভার আয়োজন করে ।
ভোলা জেলা এনসিটিএফ এর সভাপতি জহির রাইহানের সভাপতিত্তে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিতত থেকে শিশুদের কথা শুনেন জেলা প্রশাসক মো:সেলিম রেজা । এসময় তিনি বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষৎ । আর আগামী দিনে রাষ্ট্র পরিচালনা করবে এই শিশুরা । তাই শিশুদের যোগ্য নাগরীক হিসেবে গড়ে তুরতে হবে । শুধ তাই নয় ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে অবশ্যই শিশুদের ইন্টারনেট সংর্ম্পকে ভালো ঙ্গান রাখতে হবে । আর ভোলায় শিশুদের অধিকার সঠিক ভাবে বাস্তবায়নের মধ্যে দিয়ে ভোলা কে শিশু বান্ধব জেলা হিসাবে গড়ে তোলা হবে । আর এর মধ্যে দিয়ে ভোালা জেলা হবে বাংলাদেশর ৩য় শিশু বান্ধব জেলা । এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার উদ্যোগ নেবেন বলে তিনি জানান। এসময় তিনি আরো বলেন,ভোলা মাদকমুক্ত,ইভটিজিং মুক্ত করতে হবে । এছাড়্ওা তিনি আরো বলেন,শিশুদের কোন সমস্য থাকলে শিশুরা জেলা প্রশাসকের ফেইসবুক পেইজে তারা তাদের সমস্যার কথা তুলে ধরতে পারবে বলে তিনি আশস্ত করেন । তিনি আরো বলেন, সরকার শিশুদের অধিকার আইন বাস্তবায়নের জন্য জাতীয় শিশুনিতি তৈরি করেছে । শিশুদের সকল ভালো কাজের পাশে আমি আছি । এসময় তিনি ভোলা জেলা এনসিটিএফকে একটি ক্যামেরা প্রধানের আশ্বাস প্রধান করেন ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্তিত ছিলেন পুলিশ সুপার মো: মনিরুজ্জামান বলেন, শিশুদের অধিকারে সঠিক ভাবে সাস্তবায়নের জন্য ও শিশুরা যাতে কোন হয়রানির শিকার না হয় তার জন্য ভোলা জেলা সকল থানায় শিশু বান্ধব অফিসার নিয়োগ করা হয়েছে । এই অফিসার শিশুদের সব রকম সহযোগিতা করবে বলে তিনি জানান । এসময় তিনি আরো বলেন,ভোলার ও কোথ্ওা যদি শিশুরা মাদক দ্রব্য গ্রহন করে তার স্পোট গুলো জনালে অবশ্যই সেই সবস্পোট নজড় দারী বাড়াবো ও প্রয়োজনীয় ব্যাবস্তা গ্রহন করা হবে বলে তিনি জানান ।
এসময় উপস্তিত থেকে বক্তব্য রাখেন,অতিরিক্ত জেলা প্রশাসক শুভ্রত কুমার শিকদার,প্রবীন সাংবাদিক আবু তাহের, ভোলা রির্পোটাস ইউনিটির সভাপতি ও আজকের ভোলা সম্পাদক মো: শ্ওকাত হোসেন ,শহীদ জিয়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ খালেদা খানম,ভোলা জেলা টেলিভিশন জার্নালিষ্ট ফোরামের সভাপতি আহাদ চৌধুরী তুহিন,এস এটির্ভি জেলা প্রতিনিধি ও আজকের ভোলার নিবার্হী সম্পাদক এ্যাড:শাহাদাত হোসেন শাহিন ,জেলা তথ্য অফিসার নুরুল আমিন,মেজিস্ট্রেট অজিত কুমাড়, ভারপ্রাপ্ত ভোলা জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো : আখতার হোসেন, ভোলা জেলা ব্রাক এর প্রতিনিধি মো: আশরাফুল আলম,ভোলা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: কামরুজ্জামান, স্বপ্নীল শিশু কিশোর সংগঠনের সভাপতি ইভান তালুকদার ,্এনসিটিএফ এর বরিশাল বিভাগের ইয়ুথ ভলেন্টিয়ার সজীব খন্দকার প্রমুখ ।অনুষ্ঠানের সঞ্জালনা করেন এনসিটিএফ ভোলা জেলা সমন্বয়কারী আদিল হোসেন তপু । সভায় ভোলা জেলার শিশু অধিকার পরিস্থিতি নিয়ে মূল প্রবন্ধ পাঠ করেন শিশু ত্রপা হালদার ।

আলোচনায় সভায় শিশুরা জেলা প্রশাসককে জানান, ভোলার শিশুদের একটি বড় অংশ ভোলা সংলগ্নমেঘনা,তেতুলিয়া,ইলিশাসহ বিভিন্ন নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত । তাদের অনেকেই জানেনা শিশু অধিকার কি । আবার অনেক শিশু বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়ীতে অনেক শক্ত কাজ করে থাকে । এছাড়্ওা ভোলায় শিক্ষার নাজুক অবস্তার কথা ও তুলে ধরেন শিশুরা । এসময় তারা ভোলা শিক্ষার্থীদের উপবিত্তির টাকা সঠিক ভাবে পায়না,সহ শিক্ষার নানান সমস্যর কথা, ভোলা জেলার স্বাস্ত্য সমস্যার কথা ,শিশু বিবাহ রোধ,ভোলা জেলা বিনোদন কেন্দ্রের সংকট,মাদকের ভয়াল থাবায় শিশুর্ওা আক্রান্ত,সহ ভোলা জেলায় শিশু অধিকার সাস্তবায়নে এনসিটিএফ এর ভূমিকা সর্ম্পকে ্ও শিশুলা আলোচনা করেন । শিশুদের মধ্যে বক্তব্য রাখেন, আমিনুল ইসলাম আকাশ,শারমীন আক্তার বর্ষা,মুসা সালেহীন আবির,সানজিদা হোসেন এশা,গোপাল চন্দ্র,অপসরাহক সহ আরো অনেকে ।

আদিল হোসেন তপু
ভোলা
১৩-১২-১৪ ইং