উন্নতির পথে শিশু ওয়ার্ডসহ পুরো গাইবান্ধা সদর হাসপাতাল

ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা কমিটির সদস্যরা জেলার আধুনিক সদর হাসপাতালের শিশু ও ডায়রিয়া ওয়ার্ড পরিদর্শন করেছে। গত ২৬ সেপ্টেম্বর, দুপুরে এনসিটিএফ সদস্যরা এ পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করে। পরিদর্শনকালে শিশু ও নবজাতক ওয়ার্ডের ২৬ টি বেডের বিপরীতে ১৮ জন শিশু রোগী ভর্তি ছিল। যাদের অধিকাংশই শিশু টাইফয়েড, জ্বরে আক্রান্ত। এছাড়াও হাসপাতালের বহিঃ বিভাগে প্রতিদিন প্রায় ২০০ জন শিশু রোগী চিকিৎসা সেবা নেয় বলে জানান দায়িত্বরত মেডিকেল অফিসার।

পরিদর্শনের সময় এনসিটিএফ সদস্যরা শিশু ওয়ার্ডের প্রতিটি কক্ষে যান এবং টয়লেটসহ ওয়ার্ড পরিষ্কার পরিচ্ছন্ন দেখতে পান, পরে এনসিটিএফ সদস্যরা রোগীর স্বজনদের সাথে কথা বলেন, তাদের সমস্যার কথা জানতে চান। এ সময় তারা জানান হাসপাতালের পরিবেশ একটু ভালো হয়েছে। প্রতিদিন সকালে ও বিকেলে দুইবার ওয়ার্ড পরিস্কার করা হয়, কিছু ঔষধ হাসপাতাল থেকে দেয় আবার কিছু বাহির থেকে কিনতে হয়। তবে পরিষ্কার পরিচ্ছন্নতা আরো বৃদ্ধির দাবি জানান তারা।

পরিদর্শনের সময় এনসিটিএফ সদস্যরা রোগীর স্বজনদেরকে নির্ধারিত জায়গায় ময়লা ফেলার জন্য এবং পরিবেশ সুন্দর রাখার অনুরোধ জানায়। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন এনসিটিএফ সভাপতি মেহেদী হাসান অন্তর, সাংগঠনিক সম্পাদক আবিদ হাসান পলক, শিশু সাংবাদিক রিফাইত হোসেন বিদ্রোহ, চাইল্ড পার্লামেন্ট সদস্য মেহেদী হাসান, জেলা ভলান্টিয়ার তাওহীদ তুষার ও শ্রাবনী রহমান প্রমুখ।