গাইবান্ধায় এনসিটিএফ সদস্যদের হাসপাতালের শিশু ওয়ার্ড পরিদর্শন

ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা কমিটির সদস্যরা জেলার আধুনিক সদর হাসপাতালের শিশু ও নবজাতক ওয়ার্ড পরিদর্শন করেছে।
গত ২৬ জুলাই, বৃহস্পতিবার  দুপুরে এনসিটিএফ সদস্যরা এ পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করে। পরিদর্শনকালে শিশু ও নবজাতক ওয়ার্ডের ২৬ টি বেডের বিপরীতে ১১ জন শিশু রোগী ভর্তি ছিল। যাদের অধিকাংশই শিশু ডাইরিয়ায় আক্রান্ত।
এছাড়াও হাসপাতালের বহিঃ বিভাগে প্রতিদিন প্রায় ১৫০-২০০ জন শিশু রোগী চিকিৎসা সেবা নেয় বলে জানান দায়িত্বরত মেডিকেল অফিসার।
পরিদর্শনের সময় এনসিটিএফ সদস্যরা শিশু ওয়ার্ডের প্রতিটি কক্ষে যান এবং রোগির স্বজনদের সাথে কথা বলেন, তাদের সমস্যার কথা জানতে চান।
পরিদর্শনের সময় শিশু ওয়ার্ডে কিছু ময়লা পাওয়া যায়। যা সকালে পরিষ্কারের পর রোগীর স্বজনদের কারনে হয়েছে বলে জানান দায়িত্বরত নার্স। এছাড়া শিশু ওয়ার্ডের টয়লেটের সমানে পানি জমে থাকে যার কারনে ঠিকভাবে টয়লেট ব্যবহার করতে পারছেন না বলে জানান রোগীর স্বজনেরা। এনসিটিএফ সদস্যরা রোগীর স্বজনদেরকে নির্ধারিত জায়গায় ময়লা ফেলার জন্য অনুরোধ জানায়। পরে বহিঃ বিভাগে গিয়ে দেখা যায়, বহিঃ বিভাগে চিকিৎসা নিতে আসা শিশু রোগীদের অপেক্ষার স্থানে কোন ফ্যান না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে জানান স্বজনেরা।
এ ব্যাপারে হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ অমল চন্দ্র সাহা এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, টয়লেট এর সামনের অংশ দ্রুত উঁচু করে টাইলস লাগানো হবে, এ বিষয়ে আমরা উদ্যোগ নিয়েছি এবং বহিঃ বিভাগে ফ্যান লাগানোর কাজ চলমান রয়েছে। দ্রুততম সময়ে ফ্যান দৃশ্যমান হবে।
পরিদর্শনকালে উপস্থিত ছিলেন এনসিটিএফ এর সাধারন সম্পাদক মেহেদী হাসান অন্তর, সাংগঠনিক সম্পাদক আবিদ হাসান পলক, চাইল্ড পার্লামেন্ট সদস্য মেহেদী হাসান ও  ফয়সাল সৃজন।