গাইবান্ধায় এনসিটিএফ সদস্যদের হাসপাতালের শিশু ওয়ার্ড পরিদর্শন

ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) গাইবান্ধা জেলা কমিটির সদস্যরা জেলার ২০০ শয্যাবিশিষ্ট আধুনিক সদর হাসপাতালের শিশু ও ডায়রিয়া ওয়ার্ড পরিদর্শন করেছে। এই বারের পরিদর্শনকালে পূর্বের থেকে কিছুটা উন্নতি লক্ষ্য করা যায় শিশু ওয়ার্ডের পরিবেশ ও অন্যান্য সুযোগ সুবিধা।   
গত ২৯ মার্চ বৃহস্পতিবার  দুপুরে এনসিটিএফ সদস্যরা এ পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করে। এই বারের  পরিদর্শনকালে শিশু ও নবজাতক ওয়ার্ডের ২৬ টি বেডের বিপরীতে ১৫ জন শিশু রোগী ভর্তি ছিল। যাদের অধিকাংশই শিশু ডাইরিয়ায় আক্রান্ত।
এছাড়াও হাসপাতালের বহিঃ বিভাগে প্রতিদিন প্রায় ২০০ জন শিশু রোগী চিকিৎসা সেবা নেয় বলে জানান দায়িত্বরত মেডিকেল অফিসার।
পরিদর্শনের সময় এনসিটিএফ সদস্যরা শিশু ওয়ার্ডের প্রতিটি কক্ষে যান এবং রোগির স্বজনদের সাথে কথা বলেন, তাদের সমস্যার কথা জানতে চান। এ সময় তারা জানান হাসপাতালের পরিবেশ একটু ভালো হয়েছে। প্রতিদিন সকালে ও বিকেলে দুইবার ওয়ার্ড পরিষ্কার করা হয়, কিছু ঔষধ হাসপাতাল থেকে দেওয়া আবার কিছু বাহির থেকে কিনতে হয়। এছাড়া তারা আরও জানান দিনে একবার ডাক্তার ভিজিট করেন।
পরিদর্শনের সময় শিশু ওয়ার্ডে কিছু ময়লা পাওয়া যায়। যা সকালে পরিষ্কারের পর রোগীর স্বজনদের কারনে হয়েছে বলে জানান দায়িত্বরত নার্স।  এনসিটিএফ সদস্যরা রোগীর স্বজনদেরকে নির্ধারিত জায়গায় ময়লা ফেলার জন্য অনুরোধ জানায়।
এ ব্যাপারে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ অমল চন্দ্র সাহা এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, প্রতিটি রোগীর ময়লা ফেলার জন্য একটি করে গামলা রয়েছে। নতুন করে কোনো ডাস্টবিন বা ঝুড়ি দেওয়া হবে না। এছাড়াও প্রতিদিন দুইবার ওয়ার্ড ঝাড়ু দেওয়া হয় এবং প্রতিদিন সকালে হাসপাতালে রোগীর সাথে আগত স্বজনদেরকে স্বাস্থ্যশিক্ষা প্রদান করা হয়। তিনি আরো জানান, শিশু ওয়ার্ডের ব্যাপারে  এনসিটিএফ সদস্যদের কোনো অভিযোগ, পরামর্শ বা সুপারিশ থাকলে আমরা তা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করবো। পরে হাসপাতালের তত্ত্বাবধায়ক ও আরএমও কে এনসিটিএফ এর মুখপত্র “শিশু ভাবনা” প্রদান করা হয়।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন এনসিটিএফ সহ সভাপতি তাসকিনা জামান তমা, সাধারন সম্পাদক মেহেদী হাসান অন্তর, যুগ্ম সাধারণ সম্পাদক সামানীয়া জান্নতী রাইয়ান, সাংগঠনিক সম্পাদক আবিদ হাসান পলক, শিশু গবেষক সিরাজ, চাইল্ড পার্লামেন্ট সদস্য মেহেদী হাসান ও রুম্পা সহ এনসিটিএফ জেলা কমিটির সদস্যবৃন্দ।