এনসিটিএফের শিশু গবেষক কোর কমিটি ও স্যোসাল মিডিয়া কোর কমিটির পরিকল্পনা ও বিনিময় সভা সম্পন্ন

গত ২৮-২৯ জুন ২০১৫ তারিখে ঢাকার আদাবরের আপন উদ্যোগ ফাউন্ডেশনে অনুষ্ঠিত হয়ে গেল কেন্দ্রীয় পর্যায়ের শিশু গবেষক নির্বাচন এবং কেন্দ্রীয় শিশু গবেষক ও শিশু সাংবাদিকদের নিয়ে পরিকল্পনা ও বিনিময় সভা।

ম্যাস্‌-লাইন মিডিয়া সেন্টারের আয়োজনে এবং সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, বাংলাদেশ শিশু একাডেমির সার্বিক সহায়তায় অনুষ্ঠান সম্পন্ন হয়।

পরিকল্পনা ও বিনিময় সভার প্রথম দিন আইসিটি এবং ডকুমেন্টেশন প্রশিক্ষণ, শিশু গবেষক কোর কমিটির নির্বাচন এবং দিত্বীয় শিশু সুরক্ষা নীতি, রিপোর্ট লেখার পদ্ধতি বিকল্প প্রতিবেদনের উপর প্রশিক্ষণ এবং কেন্দ্রীয় শিশু গবেষক ও শিশু সাংবাদিকদের বার্ষিক পরিকল্পনা সভাটি অনুষ্ঠিত হয়।উল্লেখিত পরিকল্পনা ও বিনিময় সভায় সোস্যাল মিডিয়া কোর কমিটির শিশু সাংবাদিক এবং বাংলাদেশের বিভিন্ন জেলা হতে বাছাইকৃত শিশু গবেষক অংশগ্রহণ করেন।

সভার প্রথমদিন আসিটি এবং ডকুমেন্টেশন ট্রেনিং এর অংশ হিসেবে অংশগ্রহণকারীদের ইন্টারনেট ও ওয়েব সাইট ব্রাউজিং, সার্চ ইঞ্জিনের ব্যবহার, ই-মেইল আইডি খোলা, ই-মেইল পাঠানোর পদ্ধতি এবং ডকুমেন্টেশন তৈরি ও তা এনসিটিএফ এর অফিশিয়াল ওয়েব সাইটে (www.nctfbd.org)  আপলোড করা শেখানো হয়। প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন এনসিটিএফের সাবেক কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাদমান সাকিব সর্ব।দিনের মধ্যাহ্ন বিরতির পর কেন্দ্রীয় শিশু গবেষক  কোর কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। শিশু গবেষকদের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে কেন্দ্রীয় শিশু গবেষক  ব্রাহ্মণবাড়িয়া জেলার ফুয়াদ হাসান ও ঝিনাইদহ জেলার রাবেয়া বসরি রিয়া নির্বাচিত হয়।

নির্বাচনে নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন সোস্যাল মিডিয়া কোর কমিটির সভাপতি জান্নাতুল ফেরদৌস শ্রাবনী ও সাবেক কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাদমান সাকিব সর্ব। নির্বাচনের ফলাফল ঘোষণা করেন এনসিটিএফের কেন্দ্রীয় সভাপতি মো.সায়েম খন্দকার।এরপর শিশু গবেষক কেন্দ্রীয় কোর কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। শিশু গবেষক কোর কমিটির সভাপতি ফুয়াদ হাসান, সহ-সভাপতি রাবেয়া বসরি রিয়া, সাধারণ সম্পাদক আদিবা খানম, যুগ্ন-সাধারন সম্পাদক সালেহুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহসান হাবীব মুন নির্বাচিত হয়।

সভার দিত্বীয় দিনের শুরুতে অংশগ্রহণকারীদেরকে শিশু সুরক্ষা নীতিমালা ও শিশু অধিকার সনদ, রিপোর্ট তৈরির কলা কৌশল, পর্যায়ক্রমিক ও বিকল্প প্রতিবেদন সম্পর্কে ধারণা দেওয়া হয়। দিত্বীয় দিনের এই কর্মশালাটি পরিচালনা করেন সেভ দ্য চিলড্রেন এর সিআরজি প্রোগ্রামের প্রজেক্ট অফিসার নাসিমা বেগম। উক্ত কর্মশালাটির পর অনুষ্ঠিত হয় সোসাল মিডিয়া কোর কমিটি এবং নব গঠিত শিশু গবেষকদের পরিকল্পনা ও বিনিময় সভা।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন এর সিনিয়র ম্যানেজার (এডভোকেসি) মীর রেজাউল করিম ও এনসিটিএফের সেন্ট্রাল ইয়ুথ ভলান্টিয়ার সুমনা ইসলাম শিল্পী। অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন ম্যাস্‌-লাইন মিডিয়া সেন্টারের প্রকল্প কর্মকর্তা সাইফ মাহদী।

————————————————————————————————————————————-

NCTF Child researcher Core Committee and Social Media core committee Meeting held successfully.

From 28 to 29 June 2015 The Child researcher Core committee and social media core committee is planning and an opinion sharing meeting held at Adabor, Mohammadpur in Dhaka which was arranged by Mass Line Media center and supported by save the children, Plan International and Shisu Academy.

At the first day, Participant took training on Information Communication technology (ICT) such as the  use of Internet, Web search, browsing ,search engine, opening email account ,communication through email ,documentation ,news uploading on National Children Task Force (NCTF) website etc.

On the second they the participant gets to know about, Child Protection Guide line, Child rights convention and the Strategy of reporting as well.

In this program there were Mir Rezaul Karim( Senior Manager-Advocacy, Child Rights Governance,SCI) ,Nasima Begum (project Officer, CRG, SCI), Mr Saif Mahadee(project officer) MMC and, Shadman Sakib(CYV) ,Ms.Sumona Islam Shilpi (CYV) .