সম্পন্ন হলো “ইউনিয়ন/পৌরসভা পর্যায়ে বাল্য-বিবাহ প্রতিরোধ, সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা এবং শিশু বান্ধব স্থানীয় সরকার বাস্তবায়ন বিষয়ক ওয়ারিয়েন্টেশন”

৭ নভেম্বর-২০১৭ তারিখ মুজিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে মেহেরপুর এনসিটিএফ এ ওয়ারিয়েন্টেশনের আয়োজন করে। এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, মাননীয় জেলা প্রশাসক, মেহেরপুর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার উপ-পরিচালক, মেহেরপুর এবং উপজেলা নির্বাহী অফিসার, মুজিবনগর। শিশু বান্ধব স্থানীয় সরকার বাস্তবায়ন বিষয়ক ওয়ারিয়েন্টেশনে সম্মানিত ইউপি সদস্য, বাল্য-বিবাহ স্ট্যান্ডিং কমিটির সদস্য, সম্মানিত শিক্ষকবৃন্দ, সুশীল সমাজের পাশাপাশি এনসিটিএফ এর শিশু প্রতিনিধিরা এ ওয়ারিয়েন্টেশনে অংশগ্রহন করে। ওয়ারিয়েন্টেশন শেষে উন্মুক্ত আলোচনা এবং অতিথিবৃন্দের বক্তব্যে জনাব খায়রুল হাসান (ডিডিএলজি) মাননীয় চেয়ারম্যান সকলের দৃষ্টি আকর্ষণ করে বলেন, স্থানীয় সরকারের এলজিএসপি থোক বরাদ্দ থেকে শিশুদের জন্য বিভিন্ন প্রকল্প নিলে স্থানীয় সরকার সার্বিক সহযোগিতা করবে। বিশেষ অতিথির বক্তব্যে জনাব নাহিদা আক্তার উপজেলা নির্বাহী অফিসার, মুজিবনগর বলেন, “আমি ইতোমধ্যে এনসিটিএফ এর কার্যক্রম দেখেছি, তাদের কার্যক্রম চমৎকার এবং ভবিষ্যতে আমি এই শিশুদের সহযোগিতায় এ ধরনের ওয়ারিয়েন্টেশন স্কুল পর্যায়ে করার ব্যবস্থা করবো”। অতপর, মাননীয় জেলা প্রশাসক, জনাব পরিমল সিংহ তার বক্তব্যে এনসিটিএফ কে এ ধরনের ওয়ারিয়েন্টেশন আয়োজন করার জন্য ভূয়সী প্রসংশা করে বলেন, এটাকে স্কুল পর্যায়ে নেওয়ার ব্যবস্থা করবো। উপস্থিত সকলকে অনুরোধ করে বলেন, “বছরে অন্ততো একবার হলেও যেন ইউনিয়ন পরিষদ শিশুদের সাথে সংলাপের ব্যবস্থা করে এবং আমার অনুরোধ থাকবে চেয়ারম্যান সাহেবের কাছে এ মাসের মধ্যে ইউপি চত্বরে একটি অভিযোগ বাক্স স্থাপন করা”। এছাড়াও প্রধান অতিথি প্রতিশ্রুতি প্রদান করেন, জেলার সকল মেয়ে শিক্ষার্থীকে বাল্য-বিবাহ প্রতিরোধে “লাল-কার্ড” দেওয়ার ব্যবস্থা করা হবে। স্কুল পর্যায়ে সচেতনতামূলক সমাবেশ করার পাশাপাশি এনসিটিএফ সদস্যদের আরও স্বক্রিয়ভাবে কাজ করার অনারোধ করেন। সবশেষে ওয়ারিয়েন্টেশনের সভাপতির বক্তব্যে ইউপি চেয়ারম্যান শিশুদের সকল দাবি পূরনের প্রতিশ্রুুত প্রদান করে ওয়ারিয়েন্টেশনের সমাপ্তি ঘোষনা করে।

“ইউনিয়ন/পৌরসভা পর্যায়ে বাল্য-বিবাহ প্রতিরোধ, সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা এবং শিশু বান্ধব স্থানীয় সরকার বাস্তবায়ন বিষয়ক ওয়ারিয়েন্টেশন।” আজকের ওয়ারিয়েন্টেশনে সার্বিকভাবে সহযোগিতা করেন, সুরেশ টেকনিক্যাল অফিসার (পিএসকেএস) এবং হাসান মাহমুদ।