শিশু ধর্ষক ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের নিকট এনসিটিএফ এর স্মারকলিপি প্রদান

শিশু অধিকার লংঘন, শিশু হত্যা, নির্যাতন, ধর্ষণ এসব বিষয় সমাধানে যুগোপযোগী এবং কার্যকরী পদক্ষেপ গ্রহনের উদ্দেশ্যে ১৩ই সেপ্টেম্বর ২০১৭ তারিখে জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ এর সম্মানিত চেয়ারম্যান জনাব কাজী রিয়াজুল হক এর সঙ্গে সাক্ষাৎ করে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এর সদস্যরা।
এনসিটিএফ এর সারাদেশব্যাপী “শিশুদের প্রতি সহিংসতা বন্ধ করুন” ক্যাম্পেইন এর অংশ হিসেবে “শিশু ধর্ষক ও নির্যাতনকারী দের শাস্তির দাবি ও যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য উদ্যোগ গ্রহণ প্রসঙ্গে” জাতীয় মানবাধিকার কমিশনের কার্যকরী ভূমিকা গ্রহনের জন্য চেয়ারম্যান মহোদয় এর কাছে স্মারকলিপি প্রদান করে এনসিটিএফ। উক্ত সাক্ষাৎকালীন সময়ে, এনসিটিএফ শিশুর প্রতি নির্যাতনকারীদের অতি দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য তার কাছে দাবি জানায়।
এছাড়া, এনসিটিএফ এর শিশুরা শিশু নির্যাতন প্রতিরোধে বেশ কিছু সুপারিশ  জানায় যেমন – স্কুলের সহশিক্ষা ক্লাসে মেয়েদের সুরক্ষার অধিকার সম্পর্কে জানানো, নির্যাতনের শিকার হলে করণীয় বিষয় সম্পর্কে ধারণা দেওয়া,  পরিবারের অভিভাবকদের সচেতন করা যাতে তারা শিশুদের সঙ্গে বন্ধুসুলভ সম্পর্ক গড়ে তোলে এবং যার ফলশ্রুতিতে শিশুরা তাদের সঙ্গে ঘটে যাওয়া  সমস্যা সহজেই খুলে বলতে পারবে, এছাড়া স্থানীয় প্রশাসনের মাধ্যমে ব্যাপক সচেতনতা সৃষ্টি ইত্যাদি।
তাদের মতামত ও দাবির পরিপ্রেক্ষিতে চেয়ারম্যান মহোদয় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন বর্তমানে মানবিক মূল্যবোধ এর অবক্ষয় এর কারণে সমাজে শিশুদের প্রতি সহিংসতা বাড়ছে। কিশোরদের ক্ষেত্রেও এর প্রবণতা লক্ষণীয়। সামাজিক সচেতনতার মাধ্যমে অনেকাংশে কমানো সম্ভব। এক্ষেত্রে এনসিটিএফ কে এগিয়ে আসতে হবে এবং জাতীয় মানবাধিকার কমিশন সর্বাত্মক সহযোগিতা করবে।
এছাড়া ৬৪ জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে একটি বিশেষ ক্যাম্পেইনে জাতীয় মানবাধিকার কমিশন ৬৪ জেলার এনসিটিএফ’কে অন্তর্ভূক্ত করবে বলে জানান।
এসময় উপস্থিত ছিলেন এনসিটিএফ কেন্দ্রীয় কমিটির সভাপতি সাফায়েত জামিল নওশান, চাইল্ড পার্লামেন্টের স্পিকার মেফতাহুন নাহার, যুগ্ম সাধারণ সম্পাদক রেহমান সাকিব সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রতিনিধি গণ।
ইতিমধ্যে ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) আগস্ট মাসে ৬৪ জেলায় জেলা প্রশাসক এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর শিশু নির্যাতন এর বিরুদ্ধে স্মারকলিপি প্রদান করেছে।